প্রধানমন্ত্রী কিষান যোজনায় বড়ো পরিবর্তন! কাজটি না করলে 14 তম কিস্তির টাকা আটকে যাবে

ভারতবর্ষের মূল স্তম্ভ কৃষি। আর এই কৃষিকাজের সঙ্গে যুক্ত কৃষকদের আর্থিকভাবে স্বচ্ছল রাখতে কেন্দ্র ও রাজ্য সরকার বিভিন্ন সময় বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করে। বর্তমানে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কৃষাণ যোজনার অধীনে প্রতি তিন মাস অন্তর দু হাজার টাকা, বাৎসরিক 6 হাজার টাকা দিয়ে থাকে।

তবে মাঝেমধ্যে বেশ কিছু অসাধু মানুষের জন্য, যোগ্য কৃষকরা তার প্রাপ্য অর্থ থেকে বঞ্চিত হয়। এই কারণে সরকার বিভিন্ন সময় বিভিন্ন রকম নিয়মের পরিবর্তন করে। বর্তমানে প্রধানমন্ত্রী কিষান যোজনা একটি বড় নিয়মের পরিবর্তন ঘটানো হয়েছে। যা আপনার জানা বিশেষ প্রয়োজন। অন্যথায় আপনার 14তম কিস্তির টাকা আটকে যেতে পারে।

যারা এখনো পর্যন্ত 13 তম কিস্তির টাকা পেয়ে গেছে, এবং ১৪ তম কিস্তির টাকা পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন তাদের জন্য একটি সুসংবাদ এবং একটি দুঃসংবাদ রয়েছে। সুসংবাদটি হল, রিপোর্ট অনুসারে চলতি মাসের ১৫ তারিখ নাগাদ ১৪তম কিস্তির টাকা সমস্ত কৃষকের ব্যাঙ্কে স্থানান্তর করা হতে পারে। আর দুঃসংবাদ হল এখনো পর্যন্ত যারা, eKYC করেননি, তাদের ১৪তম কিস্তির টাকা আটকে যেতে পারে।

কি পরিবর্তন করা হল

আপনাদেরকে জানিয়ে রাখি, ১৪ তম ইনস্টলমেন্ট এর টাকা নির্দ্বিধায় পেতে হলে eKYC প্রক্রিয়া সম্পন্ন করতেই হবে। খুব শীঘ্রই ১৪তম ইনস্টলমেন্টের টাকা ব্যাংকে ঢুকবে। তাই কোন সমস্যা আছে কিনা দেখার জন্য অবিলম্বে আপনি আপনার বেনিফিসিয়ারি স্ট্যাটাস চেক করুন। 

বর্তমানে প্রধানমন্ত্রী কৃষাণ যোজনায় বেনিফিসিয়ারি স্ট্যাটাসের চেক করার উপর পরিবর্তন আনা হয়েছে। অর্থাৎ এখন বেনিফিসিয়ারি স্ট্যাটাস দেখার নিয়ম কিছুটা হলেও বদলানো হয়েছে। এখন এই স্ট্যাটাস দেখার জন্য রেজিস্ট্রেশন নাম্বারের প্রয়োজন হবে। 

আপনি যদি আপনার রেজিস্ট্রেশন নাম্বার হারিয়ে যান বা ভুলে গিয়ে থাকেন, সে ক্ষেত্রে পুনরায় অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন নাম্বার বের করতে হবে। নিচে দেওয়া কয়েকটি স্টেপ অনুসরণ করে, আপনি আপনার রেজিস্ট্রেশন নাম্বার বের করে নিন।

Step 1: এক্ষেত্রে আপনাকে প্রথমেই প্রধানমন্ত্রী কৃষাণ যোজনার অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনি সরাসরি https://pmkisan.gov.in/ এই লিঙ্কে ক্লিক করে প্রবেশ করতে পারেন। Step 2: এবার হোমপেজের ডানদিকে অবস্থিত ‘know your status’ বাটনে click করতে হবে। Step 3: পুনরায় নতুন পেজ ওপেন হলে ‘ know your registration number’ এই অপশনটিতে ক্লিক করতে হবে। Step 4: এক্ষেত্রে আপনি আপনার মোবাইল নাম্বার অথবা আধার নাম্বার এর মাধ্যমে, আপনার রেজিস্ট্রেশন নাম্বার দেখতে পারবেন। Step 5: আপনি আপনার আধার নম্বরের সঙ্গে রেজিস্টার মোবাইল নাম্বারটি দিয়ে, ক্যাপচা কোড সলভ করে ‘get Mobile’ অপশনটিতে ক্লিক করুন। এবার আপনি আপনার ফোনে রেজিস্ট্রেশন নাম্বারটি পাবেন।

আপনার কি এখনো ekyc হয়নি? কোনরকম বাধা-বিপত্তি ছাড়া, 14তম কিস্তির 2000 টাকা পেতে অবিলম্বে Ekyc প্রক্রিয়া সম্পন্ন করুন।

EKYC করার পদ্ধতি

Step 1: EKYC করার জন্য আপনাকে প্রথমেই পিএম কিষানের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। Step 2: হোমপেজে প্রকাশ করার পর ঠিক ডান দিকে অবস্থিত ই-কেওয়াইসি লিংকে ক্লিক করতে হবে। Step 3: পুনরায় নতুন পেজে প্রবেশ করার পর, আধার কার্ড নাম্বার টা দিন। সাথে সাথে আপনি আপনার আধার কার্ডের সঙ্গে যুক্ত রেজিস্টার মোবাইল নাম্বারটি দিন। Step 4: এবার যাচাই করনের জন্য Get Otp বাটন ক্লিক করুন।

এইভাবে মাত্র কয়েকটি স্টেপ অনুসরণ করে ঘরে বসে আপনি আপনার ফোনের মাধ্যমে EKYC প্রক্রিয়া সম্পন্ন করতে সক্ষম হবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top

AdBlocker Detected!

https://mynewsmedia.co/wp-content/uploads/2023/01/AdBlock-Detected.png

Dear visitor, it seems that you are using an adblocker please take a moment to disable your AdBlocker it helps us pay our publishers and continue to provide free content for everyone.

Please note that the Brave browser is not supported on our website. We kindly request you to open our website using a different browser to ensure the best browsing experience.

Thank you for your understanding and cooperation.

Once, You're Done?