Ration Card Correction: বাড়িতে বসে মাত্র 2 মিনিটে রেশন‌ কার্ডের যেকোনো ভুল ঠিক করুন

আমরা ইতিমধ্যে বহু ধরণের প্রাকৃতিক এবং আর্থ-সামাজিক সমস্যার সন্মুখীন হয়েছি। করোনা নামক মহামারী আমাদের দৈনন্দিন জীবনকে ওলোটপালট করে দিয়েছিল। জীবনধারণের জন্য মূল উপাদানগুলির ক্ষেত্রে ও দেখা দিয়েছিল সংকট। তার মধ্যে অন্যতম হল খাদ্য সংকট। এর মোকাবিলায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে খাদ্যসাথী প্রকল্পের শুরু হয় এবং এই প্রকল্পের আওতায় প্রতিটি মানুষ যাতে বিনামূল্যে রেশন পায় সেটি সুনিশ্চিত করা হয়।

খাদ্যসাথী প্রকল্পভুক্ত হতে প্রয়োজন খাদ্যসাথী কার্ড। জরুরী অবস্থায় এই কার্ড তৈরি করা হয়েছিল তাই কার্ডে দেওয়ার অনেক তথ্যাদি ভুল থেকে গেছে। রেশন কার্ডে ভুল তথ্যের কারণে সাধারণ মানুষ অনেক অসুবিধার সম্মুখীন হচ্ছেন। তাই Ration Card Correction এর আশু প্রয়োজন।

Ration Card Correction করুন এইভাবে

এবার আপনি ঘরে বসেই রেশন কার্ড কারেকশন করতে পারবেন নিম্নলিখিত উপায় –

  • Step 1: এর জন্য প্রথমে যেতে হবে পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য এবং সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in/-এ। 
  • Step 2:  হোম পেজের নীচে CITIZEN’S HOME অপশনে যেতে হবে। 
  • Step 3:  সেখানে রেশন কার্ড কারেকশন, রেশন‌ কার্ডের সঙ্গে আধারের লিংক ইত্যাদি আরও অনেক অপশন থাকবে। তার মধ্যে APPLY FOR CORRECTION IN THE EXISTING RATION CARD অপশনে Form – 5 -এ ক্লিক করতে হবে। 
  • Step 4:  তারপর রেশন কার্ডের ক্যাটাগরি সিলেক্ট করে মোবাইল নম্বর দিয়ে Get OTP অপশনে ক্লিক করতে হবে। 
  • Step 5:  এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে এবং সেখানে প্রাপ্ত OTP দিয়ে Proceed অপশনে ক্লিক করতে হবে। 
  • Step 6:  তারপর আপনার যে পেজটি আসবে সেখানে আপনি এবং আপনার পরিবারের সবার নাম, ঠিকানাসহ তথ্য থাকবে। এর মধ্যে যদি কোনো তথ্য ভুল থাকে তাহলে আপনি সেই ভুল ঠিক করতে পারবেন। তবে তার জন্য কিছু ডক্যুমেন্টস আপলোড করতে বলা হবে। সমস্ত কিছু হয়ে গেলে Next অপশনে ক্লিক করতে হবে। 
  • Step 7:  এরপর আর একটি পেজ খুলে যাবে যেখানে সংশোধন করা তথ্যগুলি দেখা যাবে। রিচেক করে Terms and Conditions এ টিক করে Proceed অপশন ক্লিক করতে হবে। 
  • Step 8:  সবশেষে আপনাদের সামনে আরেকটি পেজ আসবে যাতে Terms and Conditions এ টিক করতে হবে এবং ভেরিফিকেশনের জন্য Get OTP অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে OTP আসলে, সেটি নির্দিষ্ট স্থানে লিখে Submit OTP অপশনে ক্লিক করলেই আপনার রেশন কার্ডের বিভিন্ন তথ্য সংশোধনের জন্য অ্যাপ্লিকেশন প্রসেসটি সম্পন্ন হবে।

সংশোধন ঠিকঠাক হয়েছে কিনা দেখার জন্য খাদ্য এবং সরবরাহ দপ্তরের ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারবেন।

Scroll to Top

AdBlocker Detected!

https://mynewsmedia.co/wp-content/uploads/2023/01/AdBlock-Detected.png

Dear visitor, it seems that you are using an adblocker please take a moment to disable your AdBlocker it helps us pay our publishers and continue to provide free content for everyone.

Please note that the Brave browser is not supported on our website. We kindly request you to open our website using a different browser to ensure the best browsing experience.

Thank you for your understanding and cooperation.

Once, You're Done?